স্মার্টফোনের নিরাপত্তায় কিছু গুরুত্বপূর্ণ টিপস

by Projukty's Tips
Projukty's Tips
Projukty's Tips

Dhaka, Bangladesh

4Tips
81Likes
68Followers
Technology
3 months ago

আমাদের দৈনন্দিন জীবনে স্মার্টফোনের গুরুত্ব বর্তমানে অপরিসীম। স্মার্টফোন ছাড়া একটা দিন আমরা যেন কল্পনাই করতে পারি না। সাধারণত স্মার্টফোনেই আমরা আমদের বাক্তিগত সব তথ্য ও প্রয়োজনীয় ফাইল সংরক্ষন করে থাকি। তবে আমরা অনেকেই জানিনা, কিভাবে আমাদের এই বাক্তিগত তথ্য ও প্রয়োজনীয় ফাইল নিরাপদ রাখা যায়। ছোট কিছু ভুল কিংবা নিরাপত্তা সঙ্ক্রান্ত জটিলতার কারণে হারিয়ে বা নষ্ট হয়ে যেতে পারে আমাদের এই গুরুত্বপূর্ণ তথ্য বা ফাইলগুলো। তাই আমাদের স্মার্টফোনের নিরাপত্তার দিকে বিশেষ নজর দেওয়া প্রয়োজন। নিচের ৭টি টিপস ফলো করলে আপনার স্মার্টফোন সম্পূর্ণ নিরাপদ থাকবে এবং আপনি থাকবেন দুশ্চিন্তামুক্ত।

7

Tasks

১. যত জায়গায় আপনার লগ-ইন (log in) করা প্রয়োজন সেই সকল স্থানে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন। একই পাসওয়ার্ড বারবার ব্যবহার না করে প্রতি অ্যাকাউন্টে ভিন্ন পাসওয়ার্ড ব্যবহার করুন। পাসওয়ার্ডে স্পেশাল ক্যারেক্টর (@,%,# ইত্যাদি) ব্যবহার করুন।

Once

২. গুগল প্লে-স্টোর বা অ্যাপেল স্টোর থেকেই শুধুমাত্র অ্যাপ ইন্সটল করুন। বাইরে থেকে খুব বেশী প্রয়োজন না হলে অ্যাপ ইনস্টল করবেন না।

Once

৩. "Find my device" অ্যাপটি ইনস্টল/চালু করে রেজিস্ট্রেশন করে নিন। ফোন হারিয়ে গেল অন্য কোনো ডিভাইসে এই অ্যাপটি ব্যবহার করে আপনি আপনার মোবাইলের সমস্ত ডাটা ডিলিট করে দিতে পারবেন।

Once

৪. ফোনের security patch আপডেট এলেই সেটি ইন্সটল করার চেষ্টা করুন।

Once

৫. কোনো অ্যাপ ইনস্টলের সময় সেটা কি কি কাজের অনুমতি চায় সেটা লক্ষ্য রাখুন। এবং নিজের বিচার অনুযায়ী পারমিশন দিন।

Once

৬. অপরিচিত জায়গার দীর্ঘসময় ওয়াই-ফাই ব্যবহার করার দরকার হলে, ভিপিএন এর সাহায্যে নেট ব্রাউজিং করুন। সেক্ষেত্রে ভালো কোন ভিপিএন অ্যাপ ব্যবহার করুন।

Once

৭. প্রয়োজন ছাড়া মোবাইলের ওয়াই-ফাই এবং ব্লুটুথ চালু রাখা থেকে বিরত থাকুন।

Once

Tags
avatar
Projukty's Tips

0 Comments

Looking forward to your feedback